রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮



বাঘায় পালিত হলো হিজরী নববর্ষ-১৪৪০


আলোকিত সময় :
14.09.2018

বাঘা (রাজশাহী) প্রতিনিধি ঃ

গত কয়েক বছর ধরে রাজশাহীর বাঘায় পালিত হয়ে আসছে হিজরি নববর্ষ। দিবসটি (হিজরী নববর্ষ-১৪৪০) পালনে এবারেও আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বাঘা প্রেসক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞার উদ্যোগে ও সভাপতিত্বে বুধবার বাদ মাগরিব বাঘার বাদশা কফি হাউস প্রাঙ্গনে গৌরবময় হিজরি সনের তাৎপর্য ও গুরুত্বসহ সচেনতা বৃদ্ধির লক্ষে আলোচনা করা হয়।
বক্তারা বলেন, কালের পরিক্রমায় বাংলা ইরাজি সনের মতো ফিরে আসে হিজরী নববর্ষ। মুসলিম জীবনে হিজরী সন ও তারিখের গুরুত্ব অনস্বীকার্য। হিজরী সন মুসলিম উম্মাহর তাহজীব-তামাদ্দুন ও ঐতিহ্যের ভিত্তি সম্পৃক্ত। মুসলমানদের রোজা, হজ, ঈদ, শবেবরাত, শবে মিরাজসহ ইসলামের বিভিন্ন বিধি-বিধান হিজরী সনের উপর নির্ভশীল। ধর্মীয় আচার-অনুষ্ঠান ও আনন্দ-উৎসবসহ সব ক্ষেত্রেই মুসলিম উম্মাহ হিজরী সনের অনুসারী। তবে দুঃখজনক হলেও সত্য, বাংলা ও ইংরাজি সালের মতো হিজরী সন উপলক্ষে তেমন রাখ-ডাক নেই। কোন প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন মিডিয়ার বিশেষ কোন আয়োজন নেই। তবে বাংলা ও ইংরাজি সনের জাঁকজমকতা হিজরী সনের তুলনায় অনেক বেশি। কিন্তু হিজরী নববর্ষকে গুরুত্ব সহকারে পালন করাই আমাদের মুসলিম দেশের কাম্য। শেষে মোনাজাত পরিচালনা করেন মাওলানা জিন্নাত আলী।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,বাঘা দলিল লেখক সমিতির সভাপতি জহুরুল ইসলাম স্বপন, প্রভাষক জহুরুল ইসলাম রানা,যুবলীগের সাধারন সম্পাদক মোকাদ্দেস আলী, সাজেদুল হক,আলমগীর,আব্দুর রহমান,সাংবাদিক লালন উদ্দীন ও বাদশা আলমসহ স্থানীয় ব্যাক্তিবর্গ।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি