রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮



জাতীয় ঐক্য হচ্ছে না!


আলোকিত সময় :
12.09.2018

সাইফুর রহমান:

ক্ষমতা পরিবর্তনের লক্ষ্যে আসন্ন একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে অনেক দিন ধরেই জাতীয় ঐক্য গড়তে চাইছে ক্ষমতার বাহিরে থাকা রাজনৈতিক দলগুলো।
একটি কাতারে অভিন্ন আন্দোলনের সু-স্পষ্ট
ক্ষমতাসীনদের বিরুদ্ধে ঐক্য প্রক্রিয়া চলমান থাকলেও অবশেষে সেই জাতীয় বৃহৎ ঐক্য হচ্ছে না।

জাতীয় ঐক্যের কথা বলা হলেও মূলত নিজ নিজ দলীয় অবস্থানে অনড় থেকেই এই ঐক্যের ডাক দিচ্ছে দেশের প্রায় সব কটি রাজনৈতিক দল। তবে কীভাবে এ ঐক্য তৈরি হবে তার কোনো অগ্রগতি এখনো দৃশ্যমান নয়।

দেশ স্বাধীন হওয়ার পর থেকেই জাতি রাজনীতির অনেক নাটক দেখলেও গঠনমুলোক বা একটি কাতারে এসে কোনো রাজনৈতিক দল ভূমিকা রাখতে পারেনি।

বিগত সময়গুলোতে জাতি দেখেছে রাজনীতির পালা বদল হলেও নীতির পরিবর্তন হয় না। কেউ একটি মামলা করলে পরবর্তীতে আরেক জন ক্ষমতায় এসে ২টি মামলা করছে। অন্যদিকে নির্বাচন আসলেই ছোট ছোট দলগুলোর কদর বৃদ্ধিসহ নানা প্রতিশ্রুতি চালাচালি হয়। যা জাতির কল্যাণে আসে বললেই চলে। তবে আসন্ন একাদশ নির্বাচনকে কেন্দ্র করে আবারও জাতীয় ঐক্যে প্রস্তুতি নেয় ক্ষমতার বাহিরে থাকা দলগুলো।

বিএনপি এ উদ্যোগকে স্বাগত জানিয়ে নিজেদের অনুকূলে ঐক্যের চাকা সচল রাখতে চাইলেও ডক্টর কামাল হোসেন ও বঙ্গবীর কাদের সিদ্দিকী জাতীয় ঐক্যের বিষয়ে একমত হলেও জামায়াত’কে নিয়ে কোনো ধরনের প্লাটফর্মে বসতে রাজি নন তারা।

এ দিকে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, জামায়তকে নিয়ে যদি তাদের মনোভাব দৃঢ় অবস্থানে থাকে তাহলে জাতীয় ঐক্য বাধার মুখে পরবে। কারণ বিএনপি জামায়াতকে নিয়েই লড়াই করবে। জামায়াত তাদের জোটের গুরুত্বপূর্ণ দলের ভূমিকা পালন করছে। জামায়াতকে ছাড়ার কোনো ধরনের ঘোষণা বিএনপি থেকে এখনো আসেনি।

সাধারণ মানুষ জাতীয় ঐক্য নিয়ে স্বপ্ন দেখলেও অবাস্তব হলেও সত্য হচ্ছে জামায়াত ইস্যুতে “হচ্ছে না ঐক্য”।

কৃষক-শ্রমিক-জনতা লীগ সভাপতি কাদের সিদ্দিকী বলেন, জাতীয় ঐক্য এখনো গঠন হয়নি। এ নিয়ে দড়ি টানাটানি চলছে। জাতীয় ঐক্যের স্তম্ভ কৃষক-শ্রমিক-জনতা লীগ তৈরি করেছে। আমাদের বাদ দিয়ে জাতীয় ঐক্য গঠন হতে পারে না।

তিনি বলেন, আমাদের বক্তব্য স্পষ্ট, আওয়ামী লীগ ও বিএনপিকে সমদূরত্বে রেখে জাতীয় ঐক্য গঠন করা হোক। এখানে যদি বিএনপিকে টানা হয়, তাহলে আওয়ামী লীগও চলে আসতে পারে। এ সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক যথার্থই বলেছেন (আওয়ামী
লীগকে ছাড়া জাতীয় ঐক্য হবে না)। তিনি বলেন, যতদিন বেঁচে থাকব বঙ্গবন্ধুর আদর্শ লালন করে বেঁচে থাকব। দুঃখ হয়, বর্তমান আওয়ামী লীগ বঙ্গবন্ধুর আদর্শ লালন করে
না।

জাতীয় ঐক্য কিংবা অন্য কোনো দলের সাথে ঐক্য হোক না কেন জামায়াতে ইসলামী থাকলে সেই ঐক্যজোটে থাকবেন না বলে জানিয়েছেন বিশিষ্ট আইনজীবী ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। মঙ্গলবার সকালে
জাতীয় প্রেস ক্লাবের ভিভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।বিএনপি জামায়াতকে ছাড়া জোট করবে না, আপনারা জামায়াতের সাথে সেই জোটে থাকবেন কিনা? – সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অন্য কেউ গেলে যেতে পারে, আমার দল (গণফোরাম) যাবে না।

তিনি আরো বলেন, আমি সারাজীবন জামায়াতকে সমর্থন করিনি, এখন করবো কেন? বিএনপির সাথে জামায়াত থাকলে আমরা তাদের সাথে নাই। এছাড়া আমি
যতদূর জানি জামায়াত কোনো রাজনৈতিক দল না। তাদের নিবন্ধন বাতিল হয়েছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি