বুধবার ১৪ নভেম্বর ২০১৮



পরিবেশ দূষণরোধে পারফরমেন্স আর্ট


আলোকিত সময় :
09.09.2018

গত ৫ সেপ্টেম্বর, ১৮তম এশিয়ান আর্ট বেনিলে শিল্পী ফারহানা আপন এবং মীর রাব্বি’র পারফরমেন্স আর্ট অনুষ্ঠিত হয় শিল্পকলার চিত্র শালায়, পারফরমেন্স আর্ট গ্যালারিতে।

ফারহানা আপন এবং মীর রাব্বি বলছেন, বর্তমান পৃথিবীতে আমাদের সৃষ্টি করা আবর্জনা এবং তার প্রভাব নিয়ে এই পারফর্মেন্স। দৈনন্দিন জীবনযাপনে আমাদের প্রয়োজনেই সৃষ্টি হচ্ছে অকল্পনীয় বর্জ্য। এবং সবচে ভয়াবহ আকার ধারণ করছে প্লাসি্টক এবং ই-বর্জ্য।
প্লাসি্টক নিয়ে আমাদের সচেতনা না থাকায়, আমরা এর ভয়াবহতা এখনো বুঝতে পারছি না। দৃশ্যমান ক্ষতি বা ভয়াবহতার পাশাপাশি, পি-১ ধরনের প্লাসি্টক আমাদের শরীরে মিশে যাচ্ছে প্রতিনিয়ত।

তাঁদের ভাষ্য, সমুদ্র থেকে বনভুমি, সব কিছুই প্লাসি্টকের কবলে প্রাণ হারাচ্ছে। অপরদিকে ই-বর্জ্যর প্রভাব আরও ভয়াবহ। টেকনোলজি যেমন আমাদেরকে দিচ্ছে নিত্যদিনের আরাম আয়েশ, ঠিক সেরকমই ভয়াবহ হয়ে উঠছে এর বর্জ্যগুলো। ই-বর্জ্যকে পরমাণবিক বোমার মতো ক্ষতিকর বলে মনে করছেন বিশ্লেষকরা। ই-বর্জে্যর কারণে পৃথিবী এবং প্রাণীকূল খুব শিগগিরই মহামারির মধ্য পড়তে যাচ্ছে। সে সর্ম্পকে একটি সচেতনতা তৈরির জন্যই ফারহানা আক্তার আপন এবং মীর রাব্বি এই পারফরমেন্সের আয়োজন করেন।

উল্লেখ্য, আর্ট বিয়ানেলের শুরুতে, শিল্পের শহর ঢাকা নামে একটি আয়োজনে, ফারহানা আক্তার এবং মীর রাব্বি শব্দ দূষণ এবং তার ভয়ানক মানসিক প্রভাব নিয়ে একটি পারফরমেন্স করেন জাতীয় সংসদ ভবনের সামনে। যা ১৮তম এশিয়ান আর্ট বেনিলে স্থান পেয়েছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি