রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮



নারিকেলর পুষ্টিগুণ


আলোকিত সময় :
09.09.2018

নারিকেল পুষ্টি গুণসম্পন্ন সুস্বাদু একটি ফল।সুস্থ থাকতে এবং খাবার মজাদার করতে খাদ্য তালিকায় যোগ করতে পারেন নারিকেল। নারিকেলের স্বাস্থ্য গুণ অসাধারণ।

নারিকেলকে একটি সম্পূর্ণ খাবার বলা হয় কারণ এতে ভিটামিন, খনিজ, এবং ক্যালরি থাকে। দিনের প্রয়োজনীয় সব পুষ্টি উপাদানই নারিকেলে পাওয়া যায়। নারিকেলে লিউরিক এসিড বলে পরিচিত সবচেয়ে গুরুত্বপূর্ণ জমাকৃত ফ্যাট থাকে। এটি শরীরের খারাপ কোলেষ্টেরলের মাত্রা কমায় এবং ধমনী পরিষ্কার ও সুস্থ রাখে।

নারিকেলের শাঁস কপার, জিঙ্ক, ম্যাঙ্গানিজ এবং জিংকে পরিপূর্ণ যা খনিজের প্রধান উৎস।

যেহেতু নারিকেলে অ্যান্টি ভাইরাল উপাদান রয়েছে এ কারণে এটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এই ফল ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করতে দারুন কার্যকরী।

নারিকেল শুধুমাত্র পুষ্টিই সরবরাহ করে না শরীরে ম্যাঙ্গানিজ ও ক্যালসিয়াম তৈরি করতেও সাহায্য করে। এই দুইটি হাড় গঠনের জন্য খুবই দরকারী।

নারিকেলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজমের জন্য দারুন সহায়ক। এটি পটাশিয়ামের ভাল উৎস যা শরীরের সোডিয়াম লেভেলও ঠিক রাখে। এতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

এছাড়া নারিকেলের পানি এবং তেল –এগুলোও শরীরের জন্য দারুন উপকারী। নারিকেলের পানি শুধু খেতেই সুস্বাদু নয়, এটি শরীর সজীব রাখে। এতে প্রচুর পরিমাণে ইলেকট্রোলাইট, এনজাইম এবং খনিজ রয়েছে যা শরীরের ভারসাম্য বজায় রাখে। এটি হজমে সহায়তা করে এবং বিপাকক্রিয়া বাড়ায়। অন্যদিকে নারিকেল তেল রান্নার জন্য যেমন উপকারী তেমনি চুলের স্বাস্থ্য সুরক্ষায়ও এর জুড়ি নেই।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি