বুধবার ১৪ নভেম্বর ২০১৮



উত্তর কোরিয়ার সেনাবাহিনীর কুচকাওয়াজ, তবে ক্ষেপণাস্ত্র বাদ দিয়েই


আলোকিত সময় :
09.09.2018

৭০তম বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে সেনাবাহিনীর কুচকাওয়াজে কোনো আন্তমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেনি উত্তর কোরিয়া। অনুষ্ঠানে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন কোনো বক্তব্য দিয়েছেন কি না, তাও স্পষ্ট নয়।

বিবিসির আজ রোববারের খবরে জানা যায়, কয়েকজন বিশ্লেষক অনুমান করছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের পরে কিম জং-উন ক্ষেপণাস্ত্রের প্রদর্শনী থেকে সরে এসেছেন। কুচকাওয়াজে আন্তমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র, নিউক্লিয়ার ওয়ারহেডের বড় ধরনের প্রদর্শনী হওয়ার কথা ছিল।

ঘটনাস্থলে দায়িত্বরত থাকলেও এএফপির কাছে কুচকাওয়াজের কোনো ফুটেজ আসেনি। উত্তর কোরিয়ার সরকারি টিভি থেকে সংবাদ সংস্থা এনকে নিউজ ছবি পেয়ে থাকে। এনকে নিউজও জানিয়েছে, তারা কোনো ক্ষেপণাস্ত্র দেখেনি।

গত জুন মাসে ট্রাম্প ও কিমের মধ্যে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে ভাসা-ভাসা চুক্তি সই হয়। তবে এই পরমাণু নিরস্ত্রীকরণের কৌশল বা সময়সীমার বিষয়ে বিস্তারিত কোনো আলোচনা হয়নি।

৭০তম বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানে উত্তর কোরিয়া দেশের ইতিহাস নিয়ে প্রতীকী খেলার আয়োজন করে। সেপ্টেম্বর মাস ধরে চলা এই প্রদর্শনীতে বড় বড় খেলার আয়োজন চলবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি