শনিবার ১৮ অগাস্ট ২০১৮



প্রযুক্তির পাশাপাশি মানসিকতার দিক থেকে মানুষ হিসেবে গড়ে তুলতে হবে নিজেকে


আলোকিত সময় :
08.08.2018

খাগড়াছড়ি প্রতিনিধি :

খাগড়াছড়ি সদরস্থ ২নং প্রকল্প এলাকা নগাছবান নিম্ম মাধ্যমিক বিদ্যালয়,বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ অধিদপ্তর কর্তৃক শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের আওতাধীন “ শেখ রাসেল ল্যাব ”এর শুভ উদ্ধোধন করেন প্রধান অতিথি উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা,এমপি।
বিদ্যালয়ের “উন্নয়ন বিষয়ক ও অভিবাবক সমাবেশে”আলোচনা সভার সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি পূর্ণ ভূষণ ত্রিপুরা।
প্রধান অতিথির বক্তব্য বলেন,কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব তৈরি করা হয়েছে। এছাড়া, উপজেলা পর্যায়েও ‘কম্পিউটার প্রশিক্ষণ ল্যাব’ তৈরি করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের নামে এই ল্যাবের নাম রাখা হয়েছে ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব।
প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে মাল্টিমিডিয়া ক্লাসরুম, ডিজিটাল ক্লাসরুম এবং কম্পিউটার ল্যাব যত দ্রæত সম্ভব স্থাপন করার পরিকল্পনা করছে বর্তমান আওয়ামীলীগ সরকার।
পার্বত্য এলাকায় এখন দেখা যাচ্ছে আঞ্চলিক দল গুলি তাদের নিজেদের স্বার্থে প্রাইমারি ও হাই স্কুলের ছাত্র-ছাত্রীদের মিটিং মিছিরে ব্যবহার করছেন। কোমল মতি ছাত্র-ছাত্রীদের এই সব বিষয়ে ব্যবহার না করে শিক্ষার প্রতি উৎসাহ দেওয়া জন্য অনুরোধ করেন। এবং এলাকার উন্নয়ন কাজে কোন প্রকার বাধাঁ সৃষ্টি করা না।পার্বত্য জেলায় শান্তি ও উন্নয়নের জন্য আবার ও নৌকা মার্কায় ভোট চান কুজেন্দ্র লাল ত্রিপুরা,এমপি।
“একটাই লক্ষ্য বাংলাদেশকে শ্রমনির্ভর অর্থনৈতিক দেশে থেকে ডিজিটাল অর্থনীতির দেশে রূপান্তর করতে চাই।”
শিক্ষার্থীদের উদ্দেশে কুজেন্দ্র লাল ত্রিপুরা,এমপি বলেন, “সম্ভাবনার দ্বার প্রযুক্তি এজন্য প্রোগ্রামিং জানতে হবে, কোডিং জানতে হবে। বিজ্ঞান, অংক, ইংরেজি ভাল করে শিখলে জীবনে ভাল কিছু করা যায়, এর সাথে আরেকটি বিষয় ছোটকাল থেকে শুরু করতে হবে- তা হচ্ছে প্রোগ্রামিং এবং কোডিং।”
“আমরা টার্গেট ঠিক করেছি, ২০২১ সাল নাগাদ কয়েক বিলিয়ন ডলার আইটি খাত থেকে রপ্তানি করব। আমরা ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান আইসিটি সেক্টরে করব।”
প্রযুক্তি জ্ঞানের পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক উৎকর্ষের দিকে মনোযোগী হওয়ার আহŸান জানান প্রধান অতিথি।
“ প্রযুক্তির পাশাপাশি মানসিকতার দিক থেকেও এগিয়ে যেতে হবে। নিজেদের পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি