শুক্রবার ২০ জুলাই ২০১৮



লক্ষীপুরে ২ লাখ ৭৬ হাজার শিশু পাবে  ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল


আলোকিত সময় :
12.07.2018

লক্ষীপুর প্রতিনিধি:

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে লক্ষীপুরে সাংবাদিকদের ওরিয়েন্টশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১২ জুলাই) দুপুরে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়।
জানা গেছে, আগামী ১৪ জুলাই (শনিবার) দিনব্যাপী ২ লাখ ৭৬ হাজার ১২০জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল। এরমধ্যে সদর উপজেলা ১ লাখ ৯ হাজার, রায়পুরে ৪ হাজার ৪১৮, রামগঞ্জে ৪৪ হাজার ৮০৩, রামগতিতে ৪২ হাজার ৭০০, কমলনগরে ৩৫ হাজার ৭৫৫ ও ল²ীপুর পৌরসভায় ৩ হাজার ৪৪৪ শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হবে। এসব ক্যাপসুল সেবনে ১ হাজার ৫১৭ কেন্দ্রে ৩ হাজার ৭৩৫ জন কর্মী দায়িত্ব পালন করবেন।
কর্মশালায় বক্তব্য রাখেন, জেলা সিভিল সার্জন মোস্তফা খালেদ আহমদ, সদর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নিজাম উদ্দিন, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার মুহাম্মদ আরিফুর রহমান, সহকারী প্রধান পরিসংখ্যান কর্মকর্তা এএইচএম ফারুক, প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন হাওলাদার ও সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম পাবেল।
এসময় বক্তারা বলেন, ভিটামিন ‘এ’ শিশুর দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশুদের রাতকানা ও বিট্টস স্পট, হাম, দীর্ঘমেয়াদী ডায়রিয়া ও মারাত্মক অপুষ্টির হার কমেছে। ৬-১১ মাসের শিশুকে নীল রঙের একটি ক্যাপসুল ও ১২-৫৯ মাসের শিশুকে ৬ মাস পর পর বছরে দুবার একটি করে লাল রঙের ক্যাপসুল খাওয়াতে হবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি