মঙ্গলবার ২০ নভেম্বর ২০১৮



ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফার্নানদিনহো ও তার পরিবার বর্ণবাদী আক্রমণের শিকার


আলোকিত সময় :
08.07.2018

আলোকিত স্পোর্টস ডেস্ক :

সামাজিক মাধ্যমে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফার্নানদিনহো ও তার পরিবার বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন। গত শুক্রবার বেলজিয়ামের বিপক্ষে ২-১ গোলে হেরে গিয়ে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। খেলায় ফার্নানদিনহোর দেওয়া আত্মঘাতী গোলেই এগিয়ে যায় বেলজিয়াম।

সামাজিক মাধ্যমে কিছু ব্যক্তি ফার্নানদিনহোকে ‘বানর’ বলে গালি দেয়। এমনকি ব্রাজিল হারার পর কেউ কেউ তাকে হত্যার হুমকিও দিয়েছে।

এছাড়া, ফার্নানদিনহোর স্ত্রী রোজা গ্লসিয়া তার ইনস্টাগ্রাম এ্যাকাউন্টেও নানা রকম বাজে মন্তব্যের শিকার হয়েছেন। এর একটিতে লেখা ছিলো ‘তোমার স্বামী সবকিছু নষ্ট করে দিয়েছে’। ফার্নানদিনহোর মা আক্রমণাত্মক মন্তব্যের কারণে তার এ্যাকাউন্ট বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন।

সামাজিক মাধ্যমে তীর্যক মন্তব্য ও হুমকি প্রতিরোধে অনেক ইন্টারনেট ব্যবহারকারীই ফার্নানদিনহোর পাশে এসে দাঁড়িয়েছে।

কৃষ্ণাঙ্গদের প্রতিনিধিত্বকারী সামাজিক মাধ্যম ‘মুন্ডো নিগ্রোতে’ ফার্নানদিনহোর ছবি সংযোজন করে তার নিচে লেখা একটি ম্যাসেজে বলা হয়, ”ব্রাজিলের পরাজয় বা আত্মঘাতী গোল কোনটাই বর্ণবাদকে সমর্থন করে না, কোন কিছুই বর্ণবাদকে সমর্থন করতে পারে না, ফার্নানদিনহো আমরা তোমার সাথে আছি”।

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে জার্মানির সঙ্গে সেমিফাইনাল ম্যাচেও তাকে প্রথমার্ধের অর্ধেক সময় খেলানো নিয়ে কড়া সমালোচনা করা হয়। ওই খেলায় ব্রাজিল ৭-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে লজ্জাজনকভাবে বিদায় নিয়েছিল।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি