বৃহস্পতিবার ১৯ জুলাই ২০১৮



থাই ‍গুহা থেকে ৪ কিশোর উদ্ধার, প্রথম দিনের অভিযান সমাপ্ত


আলোকিত সময় :
08.07.2018

থাইল্যান্ডের উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের লুয়াং নং নন গুহা থেকে চার কিশোরকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত চারজন শারীরিকভাবে সুস্থ আছে। তাদেরকে হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে। অন্ধকার নেমে আসা ও প্রস্তুতি নেওয়ার জন্য প্রথম দিনের অভিযান সমাপ্ত করা হয়েছে। আগামী ১০-২০ ঘণ্টার মধ্যে আবারো নতুন করে অভিযান শুরু হবে বলে জানিয়েছে  চিয়াংরাই প্রদেশের গর্ভনর ও যৌথ উদ্ধার অভিযানের প্রধান নারোঙ্গসাক ওসোত্তানাকোর্ন।
সংবাদ সম্মেলনে তিনি বলেন, ছেলেদের স্বাস্থ্য, পানির মাত্রা ও প্রস্তুতি মিলিয়ে আজ ছিল সেরা দিন। প্রথম দিনে চারজনকে বের করে আনতে সক্ষম হয়েছি। আমরা এটাকে বিরাট সফলতা হিসেবেই দেখছি। স্থানীয় সময় বিকেল ৫ টা ৪০ মিনিটে প্রথম কিশোর গুহা থেকে বের হয়, ১০ থেকে ১২ মিনিট পর দ্বিতীয় জন বের হয়ে আসে।
তিনি আরো বলেন, ৭ টা৪০ ও ৭ টা ৫০ মিনিটে তৃতীয় ও চতুর্থ জনকে বের হতে পারে। চারজনকে নিরাপদে চিয়াং রাই শহরের হাসপাতালে নেয়া হয়েছে।
প্রথম যে বের হয়ে এসেছে তার নাম কিংবা কোন প্রক্রিয়ায় নির্ধারণ হয়েছে কে আগে বের হবে সে সমর্পকে কিছু তিনি বলেন নি।
নারোঙ্গসাক ওসোত্তানাকোর্ন বলেন, আমাদের কাজ এখনো শেষ হয় নি। আজকের মত কালকের মিশনও সফলতার সঙ্গে শেষ করতে হবে। বাকীরা এখনো আগের জায়গাতেই আছে।
তিনি বলেন, অক্সিজেন ট্যাঙ্ক ভর্তি করা সহ আনুষঙ্গিক প্রস্তুতি নিতে আরো ১০-২০ ঘণ্টা সময় প্রয়োজন। আমি সব কিছু পুনরায় যাচাই করে দেখব। তারপর আবার অভিযান শুরু হবে।
এর আগে রবিবার সকাল ১০ টায় গুহায় আটক ১২ কিশোর ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু হয়। ভারী বর্ষণের আশঙ্কা, গুহার অক্সিজেন স্বল্পতাসহ নানাবিধ কারণ বিশ্লেষণ করে আটকে পড়াদের উদ্ধারে আজ রবিবার অভিযান শুরুর সিদ্ধান্ত নেয়া হয়। নারোঙ্গসাক ওসোত্তানাকোর্ন সকালে ঘোষণা দেন, ‘আজ হল ডি ডে।’
কিশোরদের উদ্ধারে ৫ জন থাই নেভি সিলের সদস্যসহ ১৩ জনের একটি আন্তর্জাতিক ডুবুরি দল গুহায় প্রবেশ করে। দিনভর উদ্ধার কার্যক্রমের সফলতা কামনা করে দেশজুড়ে প্রার্থনা করা হয়।
প্রসঙ্গত, ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে  ওয়াইল্ড বোয়ার ফুটবল দলের কিশোর ফুটবলাররা। তাদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। ১০ কিলোমিটার দীর্ঘ গুহাটি থাইল্যান্ডের অন্যতম দীর্ঘ গুহা। এখানে যাত্রাপথের দিক খুঁজে পাওয়া কঠিন। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশ মুখ বন্ধ হয়ে গেলে তারা আটকা পড়ে। নিখোঁজের পর গুহার পাশে তাদের সাইকেল এবং খেলার সামগ্রী পড়ে থাকতে দেখা যায়। নিখোঁজের নয় দিন পর সোমবার (২ জুলাই) দুইজন বৃটিশ ডুবুরি চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় তাদের জীবিত সন্ধান পান। পরে থাইল্যান্ডে নৌ বাহিনী গুহায় আটকা পড়া কিশোরদের ভিডিও ফেসবুকে পোস্ট করেন। ডুবুরিরা তাদের টর্চলাইটের আলো ফেলে ১৩ জনকেই দেখতে পায়। সে সময় তারা খুব ক্ষুধার্ত ছিলো।
বিবিসি।


এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি