শুক্রবার ২০ জুলাই ২০১৮



লোক নাট্যদলের সাইত্রিশ বছর পূর্তি উপলক্ষ্যে আলোচনা ও নাট্য প্রদর্শনী


আলোকিত সময় :
05.07.2018

রঙের মানুষ ডেস্ক :
লোক নাট্যদলের সাইত্রিশ বছর পূর্তি উপলক্ষ্যে আগামীকাল ৬ জুলাই ২০১৮, বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র জাতীয় নাট্যশালায় আলোচনা এবং নাট্য প্রদর্শনী’র আয়োজন করা হয়েছে। আলোচনা শেষে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এবং লিয়াকত আলী লাকী নির্দেশিত ‘রথযাত্রা’ নাটকটি মঞ্চায়িত হবে।

বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে আলোচনা অনুষ্ঠান। দলের প্রতিষ্ঠাতা ও অধিকর্তা লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মঞ্চাসারথী আতাউর রহমান এবং নাট্যকার আবদুস সেলিম।

উল্লেখ্য, ১৯৮১ সালের ৬ জুলাই লিয়াকত আলী লাকী’র নেতৃত্বে নাট্যপ্রেমী কিছু তরুণদের নিয়ে দেশের সংস্কৃতি অঙ্গণে যাত্রা শুরু করে লোক নাট্যদল। নিরলস স্পৃহা নিয়ে সৃষ্টির অদম্য আকাংখায় প্রতিষ্ঠিত লোক নাট্যদলের মূল লক্ষ্য আধুনিক নাট্যমনষ্ক দর্শকদের উপযোগী করে বাংলার ঐতিহ্যবাহী নাট্যকর্মের শিল্পিত উপস্থাপনসহ বিশ^নাট্যের বিভিন্ন ধারার নাটক প্রযোজনা এবং বাংলা নাটককে সমৃদ্ধ করা।

জন্মলগ্ন থেকেই নিয়ত নিরীক্ষার মাধ্যমে নতুন নতুন নাট্য বিষয় ও আঙ্গিকের সাথে দর্শকদের সম্পৃক্ত করা, নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ নাট্যকর্মী তৈরী করা, সৃজনশীল ও নিষ্ঠাবান নাট্যকর্মীদেরকে সম্মানিত করা, নাট্যচর্চার ইতিহাস সংরক্ষণ করা, ভবিষ্যত প্রজন্মকে নাটকের সাথে যুক্ত করা, বড়দের পাশাপাশি শিশু-কিশোর ও যুবদের জন্য নাট্যান্দোলন পরিচালনা করা, নতুন দর্শক সৃষ্টি করা, সংস্কৃতি চর্চার মাধ্যমে সুশিক্ষিত ও সচেতন সমাজ গড়ার দায়িত্ব পালন করাসহ নানাবিধ সৃজনশীল কার্যক্রম লোক নাট্যদল সম্পন্ন করছে নিষ্ঠা ও দক্ষতার সাথে।

দলের উদ্যোগে ১৯৯০ সালের ১লা জানুয়ারি প্রতিষ্ঠিত হয় শিশু-কিশোর ও যুবদের জাতীয় নাট্য সংঘ ‘পিপল্স থিয়েটার এসোসিয়েশন (পিটিএ)’ এবং শিশু নাট্যদল ‘পিপল্স লিট্ল থিয়েটার (পিএলটি)’। গত ২৮ বছরে পিটিএ’র সাথে যুক্ত হয়েছে ২৮০টি সংগঠন। পিটিএ’র উদ্যোগে নিয়মিতভাবে শিশুদের নাট্যপাঠশালা, কর্মশালা, সেমিনার, সিম্পোজিয়াম, জাতীয় এবং আন্তর্জাতিক শিশু-কিশোর ও যুব নাট্যোৎসবের আয়োজন করা হয়। পিটিএভুক্ত দলগুলো এ পর্যন্ত ৯২টি আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করেছে। লোক নাট্যদলের অন্যান্য সহযোগী সংগঠনগুলো হলো- পিপল্স থিয়েটার ইন্সটিটিউট, পিপল্স রিপার্টরী থিয়েটার ও নাট্য তথ্য ব্যাংক। ‘পিপল্স রেপার্টরী থিয়েটার (পিআরটি)’ নামক পেশাদার নাট্য সংগঠনটি লোক নাট্যদলের তত্ত¡াবধানে পরিচালিত হয়। পিআরটি নিয়মিত নাটকের পাশাপাশি ‘শিশুদের জন্য বড়দের নাটক’ প্রযোজনা করে থাকে।

জীবন ঘনিষ্ঠ ও নিরীক্ষাধর্মী নাটক মঞ্চায়নের অঙ্গিকারে বিশ^স্ত থেকে লোক নাট্যদল শিশু নাটকসহ ৬০টি নাটক প্রযোজনা করেছে। এর মধ্যে ৫২টি মঞ্চ নাটক, ৭টি পথ নাটক, ১টি সঙ্গীতালেখ্য। লোক নাট্যদল মূলত বাংলাদেশের নাটককে সামাজিক ক্রিয়ার সাথে সম্পৃক্ত করা এবং আন্তর্জাতিক ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকে। দেশের বিভিন্ন জেলায় নাটক প্রদর্শনের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও লোক নাট্যদলের রয়েছে দৃপ্ত পদচারণা। লোক নাট্যদল ও পিএলটি নাটক নিয়ে ভ্রমণ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানী, মোনাকো, জাপান, হংকং, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, কিউবা, তুরষ্ক, লাওস, নেপাল, ভারতসহ বিশে^র বিভিন্ন দেশ।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি