মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮



সম্ভাবনাময় পাটপণ্যের বিকাশে হচ্ছে শেখ হাসিনা জুট টেক্সটাইল


আলোকিত সময় :
03.07.2018

নিজস্ব প্রতিবেদক :

সম্ভাবনাময় পাটশিল্পকে আরো এগিয়ে নিতে জামালপুরে শেখ হাসিনা জুট টেক্সটাইল মিল নির্মাণের উদ্যোগ নিচ্ছে সরকার। এর মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চাকরির সুযোগ সৃষ্টি হবে এবং পাটপণ্যের বহুমুখী উৎপাদন বাড়বে। জামালপুরের মাদারগঞ্জে প্রায় ৫১৯ কোটি টাকায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়।

আজকের সভায় মোট ৮টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। সভা শেষে প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শেখ হাসিনা স্পেশালাইজড জুট টেক্সটাইল মিল প্রকল্প সূত্রে জানা গেছে, অভ্যন্তরীণ ও বৈদেশিক বাজারের জন্য বহুমুখী পাটপণ্য উৎপাদন বাড়াতেই এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে- পাট ও তুলার সংমিশ্রণে সাশ্রয়ী মূল্যে সুতা, কাপড় ও তৈরি পোশাক (বিশেষ করে ডেনিম প্যান্ট, জ্যাকেট, শার্ট) ইত্যাদি তৈরি ও বিক্রি করে রপ্তানি আয় বৃদ্ধি করা। একই সঙ্গে পরিবেশবান্ধব সংমিশ্রিত সুতা ও কাপড় উৎপাদন করা।

সরকার আশা করছে, এর মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চাকরির সুযোগ সৃষ্টি ও বহুমুখী পণ্য উৎপাদন ও রপ্তানি করে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা, ভিশন ২০২১ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সহায়ক হবে।

প্রকল্পটি ২০২০ সাল নাগাদ বাস্তবায়িত হবে। এর জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫১৮ কোটি ৮৫ লাখ টাকা। সরকার থেকেই এর পুরো অর্থায়ন করা হবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি