সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮



রোজায় কোষ্ঠকাঠিন্য এড়ানোর উপায়


আলোকিত সময় :
10.06.2018

পবিত্র রমজান মাসে রোজা পালনের সময় ধর্মপ্রাণ মুসলমানদের কিছু স্বাস্থ্যগত সমস্যা হয়ে থাকে। অনেকেই এই সময় কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যায় ভুগে থাকেন। দীর্ঘ সময় ধরে পানি না খেয়ে থাকা এবং ভাজাপোড়া ও মসলা জাতীয় খাবার গ্রহণের কারণে এই সমস্যা হয়ে থাকে। এছাড়া অতিরিক্ত মাংসজাতীয় খাবার খাওয়া এবং আঁশজাতীয় খাবার কম খেলেও এই সমস্যা হতে পারে। অথচ সামান্য কিছু নিয়ম মেনে চললে রোজার সময় এই কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই পাওয়া সম্ভব।
ইফতার ও সেহেরির মধ্যবর্তী সময় প্রচুর পানি ও শরবত পান করা উচিত। এছাড়া ফলের জুসও গ্রহণ করা যেতে পারে। তবে এসব ক্ষেত্রে বাজারের জুসের চেয়ে ঘরে তৈরি শরবত ও ফলের জুস পান করাই উত্তম। এছাড়া মৌসুমি ফলমূল ইফতারে বেশি করে খেতে হবে। খেজুর ও ছোলা প্রচুর আঁশযুক্ত খাবার। যা কোষ্ঠকাঠিন্যতার সমস্যা কমায়। কিছু খাবার কোষ্ঠকাঠিন্য হওয়া বাড়ায়। যেমন: চিনি, মিষ্টি, কেক, পেস্ট্রি ও চকলেট। তাই এসব খাবার পরিহার করতে হবে। ভাজাপোড়া খাবার মুখরোচক হলেও তা যতটা সম্ভব পরিহার করতে হবে।
সারা বছরের মত রোজার দিনেও নিয়মিত মলত্যাগের অভ্যাস করতে হবে। তাহলে কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনা কমে যাবে। সাধারণত যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন তাদের পরবর্তীতে পাইলসসহ মলদ্বারের নানারকম সমস্যা হবার সম্ভাবনা থাকে। তাই কোষ্ঠকাঠিন্যকে অবহেলা করা যাবে না। প্রয়োজনে চিকিত্সকের পরামর্শ নিতে হবে।


এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি