রবিবার ১৬ ডিসেম্বর ২০১৮



বাগদাদে বোমা বিস্ফোরণে কমপক্ষে ১৮ জন নিহত


আলোকিত সময় :
08.06.2018

ইরাকের রাজধানী বাগদাদে বোমা বিস্ফোরণে অন্তত ১৮ জন নিহত ও ৯০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশের একটি সূত্র। বুধবার রাতে বাগদাদের সদর সিটি এলাকায় বোমাটির বিস্ফোরণ ঘটে বলে ওই পুলিশি সূত্রের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিস্ফোরণের পর ঘটনাস্থল থেকে পাঠানো ছবিতে বিধ্বস্ত গাড়ি ও ভবন এবং হতাহতদের কান্নারত স্বজনদের দেখা গেছে। সংক্ষিপ্ত এক বিবৃতিতে ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, গোলাবারুদের একটি ভাণ্ডারে বিস্ফোরণের ওই ঘটনাটি ঘটেছে এবং ঘটনার বিষয়ে একটি তদন্ত শুরু করা হয়েছে। পুলিশের সূত্রটি জানিয়েছে, গোলাবারুদগুলো একটি মসজিদে রাখা ছিল আর সেগুলো কাছেই পার্ক করা একটি গাড়িতে স্থানান্তরের সময় বিস্ফোরণ ঘটে। এর আগে ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত বক্তব্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বিস্ফোরণটিকে ‘বেসামরিকদের ওপর সন্ত্রাসীদের আক্রমণ’ বলে বর্ণনা করে এতে ‘অনেকে হতাহত’ হয়েছেন বলে জানিয়েছিলেন।

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া ওই দুটি বিবৃতির অসামঞ্জস্য বিষয়ে কোনো ব্যাখ্যা দেয়নি দেশটির কর্তৃপক্ষ। ওই বিবৃতি দুটির কোনোটিতেই হতাহতের কোনো সংখ্যাও উল্লেখ করা হয়নি। সদর সিটি ইরাকের জাতীয়তাবাদী শিয়া আলেম মুকতাদা আল সদরের প্রভাবাধীন এলাকা। সম্প্রতি অনুষ্ঠিত ইরাকের পার্লামেন্টে নির্বাচনে সদরের রাজনৈতিক জোট সবচেয়ে বেশি আসনে জয় পেয়েছে। মে মাসে ইরাকের কমিউনিস্ট পার্টির সদর দপ্তর লক্ষ্য করে দুটি ঘরে তৈরি বোমা নিক্ষেপ করা হয়েছিল; এই দলটি পার্লামেন্ট নির্বাচনে বিজয়ী সদরের রাজনৈতিক জোটের অন্যতম অংশীদার। বুধবার ইরাকি পার্লামেন্ট জাতীয়ভাবে ভোট পুনর্গণনার জন্য একটি আদেশ জারি করেছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি