মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮
  • প্রচ্ছদ » slide » জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা উন্নয়নের পথে বড় চ্যালেঞ্জ



জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা উন্নয়নের পথে বড় চ্যালেঞ্জ


আলোকিত সময় :
06.06.2018

নিজস্ব প্রতিবেদক,

বাংলাদেশ একটি অনগ্রসর দেশ থেকে উন্নয়নশীল দেশের সম্মান লাভ করেছে।সম্প্রতি বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রা বিশ্বব্যাপী নন্দিত হয়েছে। এই পর্যায়ে আসতে এদেশকে অনেক বাধা অতিক্রম করতে হয়েছে।  জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা বাংলাদেশের উন্নয়নের পথে একটি বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবিলা করেই এগিয়ে যেতে হবে মন্তব্য করেছেন পরিবেশ ও বন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ।
৬ জুন (বুধবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ভবনে ‘জলবায়ু পরিবর্তনজনিত কারণে নগর সমস্যা এবং বাস্তুচ্যুত মানুষের নগরে অভিগমন ও অভিযোজন’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, বাংলাদেশের অধিক জনসংখ্যা ও জনসংখ্যার উচ্চ ঘনত্বের কারণে পরিবেশ ও ব্যবস্থাপনা কঠিন হয়ে পড়েছে। বনজ সম্পদ কমেছে, পানি সম্পদের উপর অত্যধিক চাপ বাড়ছে। ভূমি ব্যবহারের পরিকল্পনা না থাকায় কৃষি জমি কমছে। এ পরিস্থিতি মোকাবিলা করেই টেকসই উন্নয়নের দিকে যেতে হবে। বিশেষ করে অভিবাসন ব্যবস্থাপনার মাধ্যমে গ্রাম ও শহরের ভারসাম্যপূর্ণ উন্নয়ন নিশ্চিত করতে হবে। উন্নয়নে ছোট শহর, মাঝারি শহর ও বড় শহরের ভূমিকা নিশ্চিত করতে হবে। তাহলেই বড় শহরের ওপর থেকে চাপ কমবে এবং বড় শহরের সক্ষমতা বাড়বে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ এবং জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক দীপক কান্তি পাল।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি