বৃহস্পতিবার ১৯ জুলাই ২০১৮



বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ: অরল্যান্ডোতে প্রতিনিধি দল


আলোকিত সময় :
09.05.2018

দেশের প্রথম কৃত্রিম উপগ্রপ স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট বৃহস্পতিবার বাংলাদেশের স্থানীয় সময় মধ্যরাতে কক্ষপথের উদ্দেশে উড়তে পারে। এ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম সহ বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো শহরে পৌঁছেছে।

বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে প্রতিনিধি দলটি অরল্যান্ডো শহরে পৌঁছায়। অরল্যান্ডো শহরে পৌঁছানোর পর জুনাইদ আহমেদ পলক ছবিসহ ফেসবুকে একটি পোস্ট দেন।

জুনাইদ আহমেদ পলক লিখেছেন, ‌‘অরল্যান্ডো এসে পৌঁছালাম। আগামী ১০ মে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ হবে ইনশাআল্লাহ। সকলের দোয়া কামনা করি।’

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্পেস এক্সের স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রে উপস্থিত থাকবে এ প্রতিনিধি দলটি। এছাড়া সেখানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ সমকালকে জানান, আবহাওয়াজনিত কারণে যে কোনো স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ শেষ মুহূর্তেও পরিবর্তিত হতে পারে। তবে তিনি আশা করেন, এবার সবকিছু ঠিক থাকবে এবং নির্ধারিত সময়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট কক্ষপথের উদ্দেশে ঐতিহাসিক যাত্রা শুরু করবে।

প্রসঙ্গত, এর আগে কয়েকবার বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পেছানো হয়। সর্বশেষ গত ৭ মে স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ নির্ধারিত ছিল। পরে এটি পিছিয়ে ১০ মে করা হয়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ কাজ শেষ হয় ২০১৭ সালের অক্টোবরে। এর পর গত ডিসেম্বরে এর সার্বিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করে ওড়ার উপযোগী ঘোষণা করা হয়। এরই মধ্যে ১৬ ডিসেম্বর বৈরী আবহাওয়া এবং আরও কিছু যুক্তিযুক্ত বাস্তব পরিস্থিতি বিবেচনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পিছিয়ে যায়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব স্যাটেলাইট ক্লাবের সদস্য হওয়ার গৌরব অর্জন করবে। এর ফলে দেশের সম্প্রচার খাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয়সহ উন্নত প্রযুক্তির ব্যবহার সহজ হবে।

সূত্র জানায়, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের পর এটি কক্ষপথে সংযুক্ত হয়ে পূর্ণ কর্মক্ষম হতে কমপক্ষে দুই মাস সময় লাগবে। আশা করা যায়, আগামী আগস্ট থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু করা সম্ভব হবে। এ স্যাটেলাইট নির্মাণে ব্যয় হয়েছে প্রায় দুই হাজার ৭০০ কোটি টাকা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি