শুক্রবার ১৯ অক্টোবর ২০১৮



খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে আপিলের শুনানি শুরু


আলোকিত সময় :
08.05.2018

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার হাইকোর্টের জামিনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষের আপিলের ওপর শুনানি শুরু হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চে মঙ্গলবার সকাল ৯টা ৩৫ মিনিটে এ বিষয়ে শুনানি শুরু হয়।
এ প্রসঙ্গে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি সব তথ্য উপাত্ত এবং বেগম জিয়ার স্বাস্থ্যগত অবস্থা বিশ্লেষণ করে আপিল বিভাগ জামিন বহাল রাখবেন এবং তিনি মুক্তি পাবেন।
দুদক কৌসুলি খুরশীদ আলম খান বলেন, আপিল শুনানিতে জামিনের বিরুদ্ধে প্রত্যোকটি যুক্তি সুস্পষ্টভাবে আইনি ব্যাখ্যা দিয়ে আদালতে তুলে ধরা হবে। হাইকোর্ট যেসব যুক্তিতে খালেদা জিয়াকে জামিন দিয়েছেন সেই যুক্তিগুলো খণ্ডন করার চেষ্টা করা হবে আপিলে।
গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেয়। ১০ বছরের জন্য সশ্রম সাজা দেয়া হয় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচজনকে। এদেরকে ২ কোটি ১০ লাখ ৭১ হাজার টাকার অর্থদণ্ড দেয়া হয়। সাজার এই রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল গত ২২ ফ্রেব্রুয়ারি শুনানির জন্য গ্রহণ করে হাইকোর্ট। একইসঙ্গে স্থগিত করে অর্থ দণ্ডও। বিচারিক আদালত থেকে এই মামলার নথি আসার পর গত ১২ মার্চ হাইকোর্ট চারটি বিষয় বিবেচনায় নিয়ে খালেদা জিয়াকে চার মাসের জামিন দেয়। পরে দুদক ও রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ১৯ মার্চ আপিল বিভাগ হাইকোর্টের জামিন স্থগিত করে দেয়। এ ছাড়া ৮ মে আপিল শুনানির জন্য দিন ধার্য করে আদালত।


এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি