মঙ্গলবার ১৪ অগাস্ট ২০১৮



আবারো কি মালয়েশিয়ার ক্ষমতায় ফিরছেন মাহাথির ?


আলোকিত সময় :
08.05.2018

মালয়েশিয়ার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার। এবারের নির্বাচনটি ক্ষমতাসীন জোটের জন্য সবচেয়ে বড় পরীক্ষা হতে চলেছে বলে মত দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কারণ, ৯২ বছর বয়সী ড. মাহাথির মোহাম্মদ নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয়ায় বেশ চাপের মুখেই আছেন ৬৪ বছর বয়সী নাজিব। নির্বাচনে জয়লাভ করতে পারলে মাহাথির মোহাম্মদ হবেন বিশ্বের সবচেয়ে বয়স্ক সরকার প্রধান।

 

আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে পরিচিত মাহাথির ২২ বছর ক্ষমতায় থাকার পর ২০০৩ সালে স্বেচ্ছায় ক্ষমতা ছেড়ে দিয়েছিলেন। সে বছর বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের কর্মকাণ্ডে হতাশ হয়ে এ দল থেকে পদত্যাগ করেছিলেন মাহাথির। পদত্যাগের পর তিনি নিজেই একটি রাজনৈতিক দল গঠন করেন। সে দল পরে সরকার বিরোধী জোটে যোগ দিয়ে মাহাথিরের সাবেক দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনকে এ নির্বাচনে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে।

 

সরকার বিরোধী এ জোটের নেতা ছিলেন আনোয়ার ইব্রাহিম। মাহাথির এক সময় যাকে শত্রু হিসেবে দেখতেন। যে আনোয়ার ইব্রাহিমকে কারাগারে পাঠিয়েছিলেন মাহাথির মোহাম্মদ, সেই আনোয়ার ইব্রাহিমকে এখন ক্ষমতায় বসানোর জন্য উদগ্রীব হয়েছেন তিনি। নির্বাচনে জয়লাভ করতে পারলে কিছুদিন পর আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে। এমনটাই পরিকল্পনা রয়েছে বিরোধী জোটের।

 

নির্বাচনের প্রচারণার সময় মাহাথির বলেন, ‘‘আমি ইতোমধ্যে বৃদ্ধ হয়ে গেছি। আমার খুব বেশি সময় বাকি নেই। আমি দেশকে পুনরায় গঠনের জন্য কিছু কাজ করতে চাই। হতে পারে, অতীতে আমি যে ভুল করেছি সেগুলোর সংশোধন করতে চাই। আমি সবার কাছে ক্ষমা চাই। নাজিবকে আমিই তুলে এনেছিলাম। এটা আমার জীবনের সবচেয়ে বড় ভুল ছিল। এখন আমি সে ভুল শোধরাতে চাই।’’

 

মাহাথির মোহাম্মদ মনে করেন, বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ক্ষমতা থেকে সরানোই হচ্ছে আসল উদ্দেশ্য। বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে সম্পদ পাচার, রাষ্ট্রীয় অর্থ আত্মসাতসহ নানা অভিযোগ রয়েছে। তবে রাজাক তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন।

 

নির্বাচনী প্রচারণায় ৯২ বছর বয়স্ক মাহাথির মোহাম্মদ

নির্বাচনে জয়লাভ করে প্রধানমন্ত্রী হলে মাহাথির তাঁর ৯৩ তম জন্মদিনের দিকে এগুবেন। কিন্তু এরপর সেই আনোয়ার ইব্রাহিমকে ক্ষমা করে জেল থেকে বের করে তাঁর হাতেই ক্ষমতা তুলে দিবেন তিনি। অথচ এই আনোয়ার ইব্রাহিমকেই তিনি কারাগারে ঢুকিয়েছিলেন ২০ বছর আগে। কিন্তু নির্বাচনে জয়লাভের পর মাহাথির অবসরে যাবার জন্য সত্যিই তৈরি আছেন? এ বিষয়ের উপর বাজি ধরতে মালয়েশিয়ায় এখন কেউ নেই।-বিবিসি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি